Engine Trouble by- R. K. Narayan in Bengali

Engine Trouble by- R. K. Narayan in Bengali, Engine Trouble by- R. K. Narayan

Engine Trouble by- R. K. Narayan 

রচনা পরিচিতি: R. K. Narayan- এর লেখা Engine Trouble  গল্পটি বেশ মজার । বেশ কয়েক বছর আগে শহরে Gaiety Land নামের একটি দল এসেছিল যারা বিভিন্নরকমের খেলা দেখাত । তারা একটা লটারির ব্যবস্থাও করেছিল । গল্পের নায়ক লটারিতে একটি রােড ইঞ্জিন ’ পেলেন । সেটি আকারে বেশ বড়াে আর ভারী হওয়ায় সঙ্গে সঙ্গে বাড়ি নিয়ে যাওয়া গেল না । দলের ম্যানেজার তাদের খেলা দেখানাের শেষ দিন পর্যন্ত রােড ইঞ্জিনটিকে জিমখানা মাঠে রেখে দিতে রাজি হল । কিন্তু সমস্যা তৈরি হল যখন দলটি তাদের খেলা দেখানাে শেষ করে চলে গেল । পৌরসভা মাঠ থেকে ইঞ্জিন সরিয়ে নিয়ে যাওয়ার জন্য নােটিশ পাঠাল । স্ত্রীর গয়না বন্ধক দিয়ে প্রতি মাসে দশ টাকা হিসাবে তিনি ভাড়া মেটালেন । ইঞ্জিনটা বিক্রি করে দেওয়ার জন্য তিনি সবরকম চেষ্টা করলেন কিন্তু কোনাে ক্রেতা পাওয়া গেল না ।

অবশেষে মন্দিরের পুরােহিত তাঁর মন্দিরের হাতিটাকে ইঞ্জিনটি সরানাের কাজে লাগানাের সম্মতি দিলেন । কাহিনিকার পঞ্চাশজন কুলি নিয়ােগ করলেন এবং জোসেফ নামে একজন ছাঁটাই হওয়া বাসচালককে ড্রাইভারের আসনে বসালেন । কিন্তু কোনাে সমন্বয় না থাকার ফলে বিশৃঙ্খলভাবে ইঞ্জিনটিকে টানা হল । ফলে ইঞ্জিনটি একটু এগিয়ে বিপরীত দিকের দেওয়ালে ধাক্কা মেরে সেটার বেশ কিছু অংশ গুঁড়িয়ে দিল । এতে সমবেত জনতা চিৎকার করে উঠল । এই চিৎকারে হাতিটি রেগে গিয়ে দড়ি ছিড়ে সামনের দেওয়ালে লাথি মারল এবং আরও কিছুটা অংশ গুঁড়িয়ে দিল । এর মধ্যে পুলিশ এসে লেখককে ধরে নিয়ে গেল । জেল থেকে ছাড়া পেয়ে তিনি দেখলেন তাঁর ওপর বিরাট খরচের বােঝা চেপে গেছে ।

এই সময় শহরে এক স্বামীজি এলেন যিনি অদ্ভুত ক্রিয়াকলাপ দেখাতেন । তাঁর সহকারীকে কাহিনিকার অনুরােধ করলেন ইঞ্জিনটা সরিয়ে নেওয়ার জন্য কিন্তু সে রাজি হল না । তখন কাহিনিকার ঠিক করলেন স্ত্রীকে বাপের বাড়ি পাঠিয়ে নিজে শহর ছেড়ে পালাবেন । এমন সময় প্রকৃতি তার সহায় হল । এক রাত্রে ভূমিকম্পের পর দেখা গেল ইঞ্জিনটি এক প্রতিবেশীর দূষিত জলের কুয়াের মধ্যে উলটে গিয়ে মুখ বন্ধ করে দিয়েছে । সেই প্রতিবেশী তখন কাহিনিকারকে বললেন ইঞ্জিনটা যেমন আছে তেমনভাবে রেখে দিলে তিনি সব অভিযােগ তুলে নেবেন ও সব খরচের দায়ও তিনি নিজে নেবেন । কাহিনিকার তাতে রাজি হলেন এবং সমস্যামুক্ত হলেন ।