The Refugees by- Pearl S. Buck in bengali


The Refugees

Adapted from "The Refugees"

by Pearl S. Buck

 রচনা পরিচিতি: আমেরিকার লেখিকা Pearl Buck চিনের কৃষকদের সম্বন্ধে তাঁর দীর্ঘদিনের অভিজ্ঞতার ভিত্তিতে Good Earth  উপন্যাস লিখে সাহিত্যে Nobel Prize লাভ করেন ।


 তাঁর “ The Refugees " কাহিনিতে তিনি দেখিয়েছেন চিন দেশে এক প্রবল বন্যায় বিস্তীর্ণ গ্রামাঞ্চলের অসংখ্য লােক জমির ফসল , ঘরবাড়ি হারায় । ক্ষুধার্তের মিছিল দুমুঠো খাবার আর আশ্রয়ের আশায় শহরের দিকে যাত্রা করে । এরা সর্বহারা । এদের মধ্যে ছিল এক কপর্দকহীন বৃদ্ধ যে তার পুত্র এবং পুত্রবধূকেও হারিয়েছে । সে তার শিশু নাতিটিকে বাঁচিয়ে রাখতে বাঁকে করে বয়ে নিয়ে যাচ্ছিল ।

বাঁকের একটি ঝুড়িতে ছিল একটা বড়াে কড়াই , ভাঁজ করা কাঁথা ও অপর ঝুড়িতে ছিল ছেড়া কাপড়ে মােড়া একটি শিশু শূপের নাতি । শ্রান্ত , ক্লান্ত বৃদ্ধাট আর বাকের ভার নিয়ে হাঁটতে পারছিল না । রাস্তার পাশে একটি অস্থায়ী দোকানের কাছে সে একটু বিশ্রাম নিতে বাঁক নামাল ।


এক পথিক বৃদ্ধের দশা দেখে একটি লুপাের টাকা ও একটি তামার মুদ্রা দিল । ক্ষুধার্ত বৃদ্ধ তামার পয়সা দিয়ে কিছু নুডল ( noodle ) কিনে শিশু নাতিটিকে খাওয়াল । আর বাটিতে লেগে থাকা সামান্য একটু খাবার চেটে সে নিজের খিদে মেটানাের চেষ্টা করল । বিস্মিত নুডলবিক্রেতার কৌতূহলের জবাব দিতে গিয়ে সে বলল যে , রুপাের মুদ্রাটি সে তুলে রাখল ।

পরের বছর জমিতে বােনার বীজ কেনার জন্য । তা না হলে আবার একবছর উপবাসের মুখােমুখি হতে হবে । এইভাবে কৃষিজমি ও বংশধর নাতিটির প্রতি কৃষকের ভালােবাসা হয়ে উঠেছে কাহিনিটির মূল বিষয়বস্তু ।